Valentine Day

প্রিয় মানুষের জন্য ফুল এবং ভালোবাসা

ফুল পৃথিবীতে পবিত্রতার প্রতীক বহন করে। এটা বিভিন্ন সময় বিভিন্নভাবে তার প্রতীকী ভাষাকে মানুষের সামনে উপস্থাপন করে এবং পৃথিবীকে করে সুন্দর, সুবাসিত। ফুলের সাথে মায়াময় প্রেমের সম্পর্কটা গভীর। তাই হেলেন কেলারের অনুভূতিটা প্রকাশ না করে থাকতে পারলাম না ” ভালবাসা এমন একটি সুন্দর ফুলের মতো যা আমি স্পর্শ করতে পারি না, তবে যার সুগন্ধ উদ্যানটিকে কেবল আনন্দময় স্থান করে তোলে।” ভালবাসার নির্দিষ্ট কোন দিন, সময় বা ক্ষণ থাকে না। যে কোন সময় হতে পারে প্রিয় মানুষটিকে ভালোবাসার। তবুও বিশেষ কিছু আয়োজনের জন্য আমরা দিন ও তারিখ নির্ধারণ করে থাকি। খুব নিকটেই ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। এই দিবসটিকে ঘিরে ভালোবাসার মানুষের জন্য চলে নানান আয়োজন।

বিভিন্ন ফুলের অর্থ

আপনার প্রেয়সীর সুন্দর হাসি এবং চোখের প্রশংসায় তাকে দিতে পারেন টিউলিপ। নিজের আনন্দ, আশা এবং নিখাদ ভালোবাসা প্রকাশের মাধ্যম হল ফুল। ফুল দেখলেই মন জুরিয়ে যায়। কোন একটি বিশেষ দিন বা উৎসবে প্রিয়জনকে কিছু দেওয়ার কথা মাথায় এলেই প্রথম যে জিনিসটার কথা মনে পরে তা হল ফুল। হোক সে আপনার প্রেয়সী , খুব কাছের কোন বন্ধু বা পরিবারের কেউ। ফুল এমন একটি উপহার যা কখনও কেউ অপছন্দ করবে না। ফুল নিজস্ব ভাষা প্রকাশে সক্ষম। ভিক্টরিও যুগে এক শ্রেণীর মানুষ অন্য শ্রেণীর মানুষের সাথে সম্পর্কে জড়াতে পারত না তাই সেই সময়ে প্রেমিক প্রেমিকারা ভাব গোপনে বিনিময়ের জন্য ফুলের ভাষা ব্যবহার করত। নারীর কমনীয় সৌন্দর্যের প্রতীক চেরি ফুল বা সাকুরা। সূর্যদেবের প্রেমে মগ্ন হয়ে এক তরুণী সারারাত জেগে থাকত প্রথমে সূর্যের রশ্মি দেখার জন্য এবং সে না খেয়ে থাকার কারনে একদিন মারা যায় এবং সূর্যের রশ্মিতে মিশে যায়। যে জায়গায় দাঁড়িয়ে সে অপেক্ষা করত সেখানে জন্ম নেয় প্রথম গাঁদা ফুল। চিরস্থায়ী প্রেমের প্রতীক ডালিয়া। সবচেয়ে অর্থবহ ফুল গোলাপ। এর এক একটি রং আলাদা আলাদা অর্থ বহন করে। ভালোবাসার সব যেন লুকিয়ে আছে এই গোলাপ ফুলে। ভালোবাসার দিনে প্রিয় মানুষের জন্য হোক আনন্দের এবং সুখের অর্থময় ফুল।

ভালোবাসার মানুষের জন্য ফুল

প্রিয় মানুষটির চোখে চোখ রেখে এক গুচ্ছ ফুল হাতে গুঁজে দিয়ে মনের কথাটি নির্দ্বিধায় বলে দিলে কেমন হত? বা একটি লাল টুকটুকে গোলাপ যদি তার খোঁপায় গুঁজে দিয়ে বলতে পারতাম তুমিই পৃথিবীর শ্রেষ্ঠ রমণী। আরে ভাবছেন কেন? এই ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে করেই ফেলুন এসব। ফুল খুব সহজেই আপনার মনের কথা বলে দিতে পারে। পৃথিবীর সব কিছুতে পরিবর্তন আসলেও ভালোবাসা নিবেদনের ক্ষেত্রে ফুল বিনিময়ের প্রথা কখনো পরিবর্তন হবে না। প্রথম দেখায় ভালোবাসা হয়েছে এমন বোঝাতে ভালোবাসা দিবসে ফুলের তোড়ার মধ্যে একটি ল্যাভেন্ডার রং এর গোলাপ রাখতে পারেন।

ক্যালা লিলি 

ভালোবাসার মানুষের প্রতি গভীর আসক্তি, বিশ্বস্ততা এবং অনুরাগ প্রকাশের প্রতীক এই ফুলটি। কটন বলেন, ‘এর সাদা অংশ বিশুদ্ধতা নির্দেশ করে এবং রক্তিমবর্ণ নির্দেশ করে আসক্তি এবং প্রবল ভালোবাসা।’ অনেকে বিবাহের পাত্র-পাত্রী পছন্দের সময় ফুলের তোড়ার মধ্যে এই ফুলটি সংযোজন করে থাকেন।


ভালবাসা দিবসে JMC Florist এর Special Flower Bouquet কালেকশন