Blog Fathers Day

বিশ্ব বাবা দিবসের ইতিহাস

প্রতিবছর জুন মাসের তৃতীয় রবিবার উদযাপন করা হয় বিশ্ব বাবা দিবস হিসেবে। এ বছরও এর ব্যতিক্রম নয়। ১৬-ই জুন, অর্থাৎ আগামী রোববার বাবা-দিবস উদযাপিত হবে বিশ্বব্যাপি। সব সন্তানের জীবনে তাদের বাবাদের অসামান্য অবদান এবং ত্যাগ-স্বীকারকে মহিমান্বিত করার জন্যই একটি বিশেষ দিবস নির্ধারন করা হয়েছে। অনেকেই কিন্তু বাবা দিবসের ইতিহাস জানে না। তাই সেই ইতিহাস জানানোর জন্যই আজকের পোস্ট।




বাবা দিবসের স্পেশাল ফুলের তোড়ার সম্ভার থেকে বেছে নিন আপনার পছন্দেরটি




মধ্যযুগ থেকেই বাবা দিবস পালিত হয়ে আসছে ইউরোপ জুড়ে। শুরুতে ক্যাথলিক ইউরোপে ১৯শে মার্চ বাবা দিবস উদযাপিত হত। চতুর্দশ শতাব্দি থেকে এই উদযাপন চলে আসছে। তবে বিংশ শতকের আগ পর্যন্ত অন্যান্য দেশে ক্যাথলিক গোষ্ঠীর বাইরে অন্য কেউ বাবা দিবস উদযাপন করত না। বিংশ শতাব্দির শুরুর দিকে সন্তানের জীবনে পিতার ভূমিকার গুরুত্বকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার জন্য বাবা দিবসের প্রচলন করা হয়। মজার ব্যাপার হচ্ছে, বাবা দিবস প্রাতিষ্ঠানিক রূপ পাওয়ার আগে থেকেই মা দিবস উদযাপিত হত। অন্তত এই একটা জায়গায় মা’রা বাবাদের থেকে বেশ এগিয়ে।

বাবা দিবস উদযাপন করার প্রথম পদক্ষেপ নেয়া হয় ১৯০৮ সালের ৫ই জুলাই, দক্ষিণ ভার্জিনিয়ার ফেয়ারমন্টে। ১৯০৭ সালে ঘটে যাওয়া মননগাহ খনিধ্বসে মারা যাওয়া বিভিন্ন পরিবারের বাবাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর জন্য গ্রেস ক্লেয়টন চেষ্টা করেন সেন্ট্রাল ইউনাইটেড মেথডিস্ট চার্চে একটি বাৎসরিক আয়োজন শুরু করার। তবে পরবর্তী বছরগুলোতে বাবা দিবস উদযাপনের তেমন কোন চেষ্টা করা হয় নি দক্ষিণ ভার্জিনিয়ায়। ২০১০ সালের ১৯ শে জুন ওয়াশিংটনের ক্যাথলিক এসোসিয়েশনে বাবা দিবস উদযাপন করা হয়, সোনোরা স্মার্ট ডডের একক উদ্যোগে। তখন থেকেই জুন মাসের তৃতীয় রোববারকে বাবা দিবস হিসেবে পালন করা শুরু হয়, যদিও তার কোন প্রাতিষ্ঠানিক স্বীকৃতি ছিল না। ১৯৬৬ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বাবা দিবসের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেন। পরবর্তীতে ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন আইন পাস করার মাধ্যমে এই দিবসকে সরকারী ছুটির অন্তর্ভুক্ত করেন।

এর পর থেকেই মূলত বাবা দিবসের খ্যাতি বিশ্বব্যাপি ছড়িয়ে পড়ে, এবং অনেক দেশেই বাবা দিবস পালন হতে থাকে। বর্তমানে বাবা দিবসের গন্ডি শুধুমাত্র রক্তের সম্পর্কের পিতৃত্বের মধ্যেই সীমাবদ্ধ নয়, বরঞ্চ এই দিনটিকে পিতৃতূল্য সকল ব্যক্তিত্বকেই ধন্যবাদ জানানোর জন্য বেছে নেয়া হয়।




বাবা দিবসের স্পেশাল ফুলের তোড়ার সম্ভার থেকে বেছে নিন আপনার পছন্দেরটি