Blog Valentine Day

ভালোবাসা দিবস উদযাপনের ৭টি রোমান্টিক উপায়

ভালোবাসা কি? ভালোবাসা হল অদৃশ্য অনুভূতি যা স্পর্শ করা যায় না। শুধু অনুভবের শীতল অংশকে ছড়িয়ে দেওয়া যায় পৃথিবীর সকলের মাঝে। ভালোবাসা মানে হল উৎসর্গ করা। নিজের হাসি, আনন্দ, সুখ অপরের সাথে ভাগাভাগি করা। যাইহোক, প্রতিবছর ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখে পালন করা হয় ভ্যালেন্টাইনস ডে বা বিশ্ব ভালোবাসা দিবস। দিবসটিকে ঘিরে ভালোবাসার মানুষকে নিয়ে থাকে অনেক কল্পনা। অনেকে এই দিনে ভালোবাসার মানুষটিকে বলে থাকেন তার নিজের মনের কথা, প্রকাশ করেন নিজের মনের অনুভূতি, দিয়ে থাকে নানান উপহার। ভালোবাসা দিবস নিয়ে মানুষের জল্পনা কল্পনার শেষ নেই। কেমন উপহার দিয়ে ভালোবাসার মানুষটিকে খুশি করা যেতে পারে এই ভাবনাই ভাবতে থাকেন সবাই। আর সেজন্য ফুল, চকলেট, কার্ড এবং উপহারের দোকানগুলোতে চলে জমজমাট বেচাকেনা। কিন্তু এই দিবস কিভাবে আসলো, কিভাবে শুরু হল দিবসটি উদযাপন? চলুন ছোট করে জেনে নেওয়া যাক গল্পটি। সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস সেনাবাহিনীতে লোকবল বাড়াচ্ছেন হঠাৎ তিনি ঘোষণা দিলেন কোন যুবক বিয়ে করতে পারবে না। ঘোষণার বিরোধিতা করে সেইন্ট ভ্যালেন্টাইন গোপনে যুবকদের বিয়ের আয়োজন করতে থাকেন। এক সময় তিনি সম্রাটের হাতে ধরা পরে কারাবন্দি হোন। তিনি কারারক্ষীর অন্ধ মেয়ের চোখ ভালো করেন এবং মনে মনে ভালবাসেন কারারক্ষীর মেয়েকে। ১৪ই ফেব্রুয়ারি সেইন্ট ভ্যালেন্টাইনের শিরচ্ছেদ করা হয়। আর ত্যাগের সূত্র ধরে শুরু হয় এই দিবসটি। অনেক আলোচনা হল এবার কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক ভালোবাসা দিবস উদযাপনের ৭টি রোমান্টিক উপায়।

মনের মানুষকে ভালোবাসার প্রস্তাব করুন

“ পৃথিবীতে অনেক ধরনের অত্যাচার আছে। ভালবাসার অত্যাচার হচ্ছে সবচেয়ে ভয়ানক অত্যাচার। এ অত্যাচারের বিরুদ্ধে কখনো কিছু বলা যায় না, শুধু সহ্য করে নিতে হয়। ” তাই এই দিনটা আপনার জন্য সঠিক সময় আপনার স্বপ্নের মানুষকে নিজের মনের অনুভুতির কথা জানানোর।

“ভালোবাসা”- চার অক্ষরের এই শব্দটি বলতে কি ভয়, কি সংশয় । এই শব্দের গভীরতা অনেক। এই শব্দটা দিয়ে পৃথিবীটাকে আপন করে সাজানো যায়, পাওয়া যায় মনের মতো একজন মানুষ। হঠাৎ কাউকে ভালবেসে ফেললেন কিন্তু কিছুতেই জানাতে পারছেন না মনের কথাটি। প্রেম করেছেন চুরি তো করেন নি। তাই আর বেশি দেরি না করে ভালোবাসা দিবসে জানিয়ে দিন ভালোবাসার কথাটি আপনার মনের মানুষকে । একটু ঝুঁকে রিং এর সাথে কিছু লাল গোলাপ দিয়ে আপনার ভালোবাসার মানুষটিকে বলে ফেলুন “আমি তোমাকে ভালোবাসি” আর এটাই মনের কথা প্রকাশের সেরা উপায়।

ফুলের মাধ্যমে প্রকাশ করুন

পৃথিবীতে একেক রং এর ফুল একেক অর্থ প্রকাশ করে। ভালবাসা অর্থ কী টকটকে লাল গোলাপ? ভালবাসা আর গোলাপ এই দুয়ের মাঝে একটা নিবিড় সম্পর্ক আছে। গোলাপ দেখলেই মনে পরে যায় ভালবাসার মানুষের কথা, স্কুল আর কলেজ জীবনের দিনগুলি- পকেট খরচ বাঁচিয়ে এক গুচ্ছ লাল টকটকে ফুল কিনে অধীর আগ্রহে অপেক্ষা করার কথা। ফুলের আদান প্রদানের মাধ্যমে পারস্পরিক প্রেমের বন্ধন, বিশ্বাস, প্রতিশ্রুতি, শ্রদ্ধা আর ভালোবাসার বহি:প্রকাশ ঘটে। এছাড়া ভালোবাসা দিবসে ফুল ভালোবাসা আবেদনের একটি পুরাতন প্রথা। প্রেমিক প্রেমিকের কাছে সবচেয়ে মূল্যবান উপহার হল ফুল। ভালোবাসা দিবসে নারীরা ফুলের গহনা দিয়ে নিজেকে সাজাতে খুব পছন্দ করে। এই দিনকে কেন্দ্র করে অগ্রিম ফুলের অর্ডার দিয়ে রাখেন সকলে। এ বিশেষ দিনেই প্রিয়জনকে ফুল দিয়ে আমাদের ভেতরের আবেগ বা ভালোবাসা প্রকাশ করে থাকি।



ভালোবাসার মানুষকে সময় দিন

ভালোবাসার এই দিনে আপনার প্রিয় মানুষটিকে সময় দিন। এই দিনটা শুধু তার আর আপনার জন্য নির্ধারণ করুন। কোন ঐতিহ্যবাহী বা প্রাকৃতিক স্থানে ঘুরে আসতে পারেন এই দিনটিতে। ভ্রমনে গেলে মন সতেজ হয়ে যায়, একঘেয়েমি দূর হয়, টেনশন দূর হয় , মন ভাল থাকে, কাজে মন বসে। প্রাকৃতিক পরিবেশে বসে প্রান খুলে কথা বলুন, হাসুন। এতে করে আপনার ঘুরাও হল , মনও ভাল হল এবং প্রিয় মানুষটিকে খুশি করাও হল। দেখবেন সে অনেক খুশি হবে অতিতের সকল দুঃখ ভুলে আপনাকে প্রচুর ভালবাসবে। আর এটার জন্য ভ্যালেন্টাইনস ডে বেছে নিতে পারেন।

ভ্যালেন্টাইন  কার্ড তৈরি করুন

ভালোবাসার মানুষটিকে ব্যাতিক্রম কিছু দেওয়ার কথা ভাবছেন? নাকি ভাবছেন একগুচ্ছ গোলাপের সাথে চিঠিতে লিখে জানিয়ে দিবেন মনের কথা। যা কিছুই করেন না কেন হাতের তৈরি জিনিসে একটা আলাদা আকর্ষণ থাকে। অনেক যত্নে এবং ভালোবাসা দিয়ে নিজের হাতে তৈরি ক্ষুদ্র শুভেচ্ছা কার্ড দিয়ে প্রকাশ করতে পারেন আপনার ভালোবাসার কথা। কেনা জিনিসের থেকে নিজে হাতে তৈরি করা উপহার পেতে আমরা সকলেই একটু বেশিই ভালোবাসি। তাই এবারের ভ্যালেন্টাইন্স ডে-কে আরও একটু স্পেশাল করে তুলতে প্রিয় মানুষটিকে নিজের হাতে তৈরি কার্ড দিন। যাকে কার্ড দিবেন তার সম্পর্কে ভাল কিছু লিখুন। সেটা গান বা কবিতা হতে পারে যেমনঃ আমর পরাণ যাহা চায়, তুমি তাই, তাই গো………

প্রিয় পোশাক পরিধান করুন

আকর্ষণীয় পোশাক মানুষের বাহ্যিক সৌন্দর্য বাড়ায় এবং মনকে করে ফুরফুরে। ধরুন এই বিশেষ দিনে আপনি কোন রেস্টুরেন্টে বা বাহিরে কোথাও বেড়াতে গেলেন তবে অবশ্যই আপনার পরিপাটির দিকে নজর রাখতে হবে। সুন্দর, আকর্ষণীয় পোশাক এবং সাজগোজ আপনাকে সকলের থেকে আলাদা করে তুলে। আর ভালোবাসা দিবসে প্রিয় মানুষের সাথে ঘুরতে যাওয়া বলে কথা সেই ক্ষেত্রে আপনাকে প্রিয় মানুষের কাছে উপস্থাপন করার জন্য সুন্দর দেখানোটা আবশ্যক।

ভালোবাসা দিবসে চকলেট



বিশ্ব ভালোবাসা দিবস খুব নিকটে তাই আপনি ভাবছেন প্রিয় মানুষকে উপহার দেওয়ার কথা। কিন্তু বুঝতে পারছেন না কি উপহার দিবেন। আবার তাকেও বলতে পারছেন না কি ধরনের উপহার তার পছন্দ। ভালোবাসা দিবসের মূল প্রতিপাদ্য হল ভালোবাসা। আর ভালবাসাকে মিষ্টি করতে চকলেট হতে পারে ভালোবাসার মানুষের জন্য উত্তম উপহার। আর চকলেট সকলে পছন্দ করে। চাইলে আপনি নিজেও চকলেটের কোন রেসিপি তৈরি করে উপহার দিতে পারেন প্রিয় মানুষটিকে।

প্রথম ডেট স্মরণীয় করুন

আপনার জন্য এই দিনটি যদি ভালোবাসার প্রথম দিন হয় তবে এটাকে স্মরণীয় করুন। কিন্তু কিভাবে? ভালোবাসার মানুষটিকে সাইকেলের সামনে নিয়ে দূরে কোথাও থেকে বেরিয়ে আসতে পারেন। এটি খুব আনন্দদায়ক এবং স্মরণীয় দিন হবে বা মোটর সাইকেলে ভ্রমন। তবে সাগর কিংবা নদীর ধার হলে ভাল হতে পারে এই বিশেষ দিনটির জন্য। রোমান্টিক রোমান্টিক কথা বলুন যেসব কথা অনেক দিন মানুষের মনে থাকে। ভালোবাসা শুধু প্রেমিক আর প্রেমিকার মধ্যে সীমাবদ্ধ নয়। ভালোবাসা ত সবার জন্য। মা, বাবা, ভাই, বোন আত্মীয় স্বজন সকলকে ভালোবাসা যেতে পারে। ভালোবাসা দিয়ে এই পৃথিবী সাজানো আর ভালোবাসা দিয়েই জয় করা যায় কঠিন থেকে কঠিনতর কাজ। রোমান পৌরাণিক মতে- তীর ছুরে প্রেমিক প্রেমিকার মনে প্রেমের সঞ্চার করা হয়। জোড়া গোলাপি হার্ট হল আবেগ এবং ভালোবাসার প্রতীক। আর গভীর অনুভূতি প্রকাশের প্রতীক হল লাল গোলাপ। আর ভ্যালেন্টাইনের প্রতীক হল লাল গোলাপ।

Related posts

Leave a Comment

X