Tips

ফুল সাজানোর ৬টি টিপস

অনেকেই বাসায় ফুল সাজাতে পছন্দ করেন। সৌখিন মানুষ যারা, তারা নিজেদের বসার ঘরকে একটু অন্যরকমভাবে অন্যের কাছে উপস্থাপন করতে চান। তবে অনেকেই জানেন না, ফুল সাজানোর যে কিছু কৌশল রয়েছে। কৌশল অবলম্বন করে ফুল সাজালে খুব সহজেই বসার ঘরের ফুলের সৌন্দর্য অনেক বেশি বাড়িয়ে তোলা যায়, এর সাথে ফুল অনেকদিন তাজাও থাকে। জেনে নিন এমন ছয়টি অতি-সাধারণ কৌশল।


১। পানি ব্যবহার করুন


ফুলদানিতে পানি ব্যবহার করা

ফুলদানিতে পানি ব্যবহার করা উচিত, তা যে’ই ফুলই আপনি সাজান না কেন। অন্যথায় একদিনের মধ্যেই ফুল নষ্ট হয়ে শুকিয়ে যাবে। ফুলদানিতে পর্যাপ্ত পরিমাণে পানি দিয়ে ফুল সাজালে তা বেশকিছুদিন ব্যাচে। ফুলদানিতে ফুল রাখার আগে অল্প পরিমাণে পানি দিন, আর ফুল রাখার পর আরো কিছুটা দিন। সম্ভব হলে দু’দিন পরপর ফুলদানির পানি পরিবর্তন করুন।





২। নিচের অংশ কিছুটা কাটুন


ফুলের কান্ডের নিচের অংশ কিছুটা কেটে দিন

আপনি যদি পানি দিয়েই ফুল সংরক্ষণ করেন, তাহলে ধারালো ছুরি অথবা কাঁচি দিয়ে ফুলের কান্ডের নিচের অংশ কিছুটা কেটে দিন। খুব বেশি কাটতে যাবেন না যেন, তাহলে আবার ফুলের স্টিকের দৈর্ঘ্য কমে যাবে অনেকটা। কান্ড কিছুটা কেটে দিলে ফুলের স্টিক ভালোমত পানি শোষণ করতে পারে, যা এর আয়ু বাড়ায়।


৩। তাপমাত্রা


যেই পানিতে ফুল সংরক্ষণ করছেন, সেই পানির তাপমাত্রার ওপরও কিন্তু নির্ভর করে যে ফুল কতদিন পর্যন্ত তাজা থাকবে। সামান্য উষ্ণ পানিতে রাখলে ফুলের পাপড়ি পূর্ণভাবে বিকশিত হয়ে ফোটে। উদাহরণ স্বরুপ, একটু উষ্ণ পানিভর্তি ফুলদানিতে রাখা হলে একরাতেই গোলাপের কলি সদ্য ফোটা ফুলে রুপান্তরিত হয়।


৪। ফোম ব্যবহার করুন



আপনি চাইলে ফুল বেশিদিন তাজা রাখার জন্য ফোমও ব্যবহার করতে পারেন। ফুলদানিতে ফুল রাখার জন্য পানি দেয়ার আগে আগে ভেজা ফোম ঢুকিয়ে দিন। এভাবে ১৫ মিনিট রাখার পর তাতে সামান্য পানি দিয়ে এরপর ফুল রাখুন। এভাবে প্রায় এক সপ্তাহের ওপরে ফুল তাজা রাখতে পারবেন।


৫। ফুলের দৈর্ঘ্য


ফুলের দৈর্ঘ্য খুবই গুরুত্বপূর্ণ। ফুলদানির আকার, এবং দৈর্ঘ্য বুঝে নিয়ে ফুলের স্টিকের দৈর্ঘ্য নির্ধারণ করা উচিত। চেষ্ঠা করুন ফুলের দৈর্ঘ্য যেন অন্তত ফুলদানির উচ্চতার থেকে অন্তত ৪-৫ ইঞ্চি বেশি হয়। অন্যথায় ফুলের পাপড়ি ফুলদানির ভেতরের দিকে চলে যেতে পারে। এতে করে ফুলদানিতে রাখা ফুল খুবই বেখাপ্পা দেখাবে। বিভিন্ন সাইজ এবং ডিজাইনের ফুলদানি বাজারে পাওয়া যায়, তার ওপর নির্ভর করেই ফুলের দৈর্ঘ্য ঠিক করুন।


৬। রঙ বিন্যাস


রঙ বিন্যাস – ভিন্ন ভিন্ন রঙের ফুল ব্যবহার

যদি আপনি কয়েক ধরনের ফুল ব্যবহার করেন, তাহলে চেষ্টা করবেন রঙের বিন্যাস ঠিক রেখে সাজাতে। চেষ্টা করুন কাছাকাছি শেডের রঙের ব্যবহার বেশি করতে। অনেক বেশি ভিন্ন ভিন্ন রঙের ফুল ব্যবহার করলে দেখতে সুন্দর লাগবে না। আর হ্যাঁ, শুধু ব্যবহৃত ফুলই নয়, ফুলদানির রঙও কিন্তু বুঝে শুনে ঠিক করা উচিত।